ব্রেকিং নিউজ
গণমাধ্যমকর্মী আইনে সাংবাদিকদের প্রাপ্য সব ধরনের সুরক্ষা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী খুলনার দাকোপের কালাবগী এলাকায় ভয়াবহ নদী ভাঙন সিরাজগঞ্জে নিখোঁজের একদিন পর গর্ত থেকে ২ ভাইয়ের মরদেহ উদ্ধার বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যান ফ্রন্ট, খুলনা জেলার প্রতিনিধি সভা অনুষ্ঠিত সাঁথিয়ায় সাঁতার প্রশিক্ষণ সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্টিত কোনো শিক্ষার্থীই পাস করেনি ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের
×

উদয় রায় সঞ্জয় - প্রতিনিধি বীরগঞ্জ, দিনাজপুর ।
প্রকাশ : ১২/১২/২০২৩, ১:২৩:১৯ AM

বীরগঞ্জ অজ্ঞাত রোগে আতংকে খামারিরা

গত ৩ দিন ধরে অজ্ঞাত রোগে দিনাজপুরের বীরগঞ্জে এক খামারির ২৩টিসহ ২৫টি আত গরু-মহিষ মারা গেছে। মুখ দিয়ে লালা আসার কিছুক্ষণের মধ্যেই মাটিতে পড়ে গিয়ে একের পর এক গরু মারা যাচ্ছে। হঠাৎ করে অজ্ঞাত রোগে একের পর এক গরুর মৃত্যুতে দিশেহারা হয়ে পড়েছেন খামারিরা। ঘটনার পর থেকে খামারিদের মাঝে আতংকের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী।

গত ৩ দিন ধরে অজ্ঞাত রোগে দিনাজপুরের বীরগঞ্জে এক খামারির ২৩টিসহ ২৫টি  গরু-মহিষ মারা গেছে। মুখ দিয়ে লালা আসার কিছুক্ষণের মধ্যেই মাটিতে পড়ে গিয়ে একের পর এক গরু মারা যাচ্ছে। হঠাৎ করে অজ্ঞাত রোগে একের পর এক গরুর মৃত্যুতে দিশেহারা হয়ে পড়েছেন খামারিরা। ঘটনার পর থেকে খামারিদের মাঝে আতংকের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী।

রোববার পর্যন্ত উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর ঘোষপাড়ার বাসিন্দা মৃত গীরেন্দ্রনাথ ঘোষের ছেলে গোপাল ঘোষের ২৩টি গরু এবং গোবিন্দ ঘোষের ১টি গরু ও ১টি মহিষ মারা গেছে। এ ছাড়াও আশেপাশের বেশ কিছু গরু আক্রান্ত হয়েছে।

ক্ষতিগ্রস্ত খামারি গোপাল ঘোষ জানান, তার গরুর খামারে ১৩০টি বিভিন্ন প্রজাতির গরু রয়েছে। বৃহস্পতিবার হঠাৎ করে খামারের বেশ কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়ে। এরপর রাত থেকে গরুর মুখ দিয়ে লালা পড়ার শুরু করে। কোনো কিছু বুঝে ওঠার আগেই একের পর এক গরু মৃত্যুর কোলে ঢলে পড়ে। কোন রোগে আক্রান্ত হয়েছে এখনো নিশ্চিত হতে পারছি না। রোববার পর্যন্ত খামারের ২৩টি গরুর মৃত্যু রয়েছে বলে তিনি জানান।

এ ব্যাপারে গোবিন্দ ঘোষ জানান, একইভাবে তার খামারের ১টি গরু এবং ১টি মহিষের মৃত্যু হয়েছে। এর মধ্যে তারসহ প্রতিবেশীদের বেশ কয়েকটি গরু আক্রান্ত হয়েছে। ঘটনার পর থেকে গরু নিয়ে এলাকার মানুষ এবং খামারিদের মাঝ আতংকের সৃষ্টি হয়েছে।

এদিকে সংবাদ পেয়ে শনিবার রাত থেকে উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেরিনারি হাসপাতালের সার্জন ডা. শামীমা বেগমের নেতৃত্বে একটি ভেটেরিনারি মেডিকেল টিম ঘটনাস্থলে অবস্থান করছেন বলে জানিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ওসমান গণি।

তিনি বলেন, শনিবার রাতে সংবাদ পেয়ে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। মৃত গরুর স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাগারে প্রেরণ করা হয়েছে। সকাল থেকে নিজেও ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুরো বিষয়টি তদারকি করছেন তিনি। এটি ফুড এন্ড মাউথ রোগের লক্ষণ বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এবং জেলা হতে একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম ঘটনাস্থলে রওনা হয়েছে বলে জানিয়েছেন।